সম্পর্ক! সম্পর্ক এমন একটি জিনিস যেটাকে জীবনিশক্তি হিসেবে বিবেচনা করা হয়। একটি সম্পর্ক মানুষের জীবনে বিরাট পরিবর্তন আনতে পারে। সেটা হতে পারে ইতিবাচক হতে পারে নেতিবাচক। সম্পর্ক নিয়ে খেলা করা অত্যন্ত সহজ। কিন্তু সম্পর্ক হচ্ছে মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশের মধ্যে একটি। আমাদের চারপাশে বিভিন্ন রকম সম্পর্ক আমরা দেখতে পায়। এমন কি আমরা প্রত্যেকেই এই নানা রকম সম্পর্কের সাথে জড়িত। সেটা হতে পারে বন্ধুত্বের সম্পর্ক, পারিবারিক সম্পর্ক, কাজের সম্পর্ক, প্রেমের সম্পর্ক আরো অনেক রকম সম্পর্কে আমরা জড়িত। ত আজকে আমরা আলোচনা করব আমাদের প্রেমের সম্পর্ক নিয়ে। প্রেম কথাটি শোনতেই আমাদের মনে প্রেম সম্পর্কে একধরণের রোমান্টিক ধারণা চলে আসে। কিন্তু এর বাইরেও প্রেমের সম্পর্কের ভিতরে আরো নানা রকম সম্পর্ক লোকায়িত থাকে সেটা নিয়েই আজকের আলোচনা। তহলে চলুন শুরু করি।

Monogamous Relationships

আমাদের সমাজে যেরকম প্রেমের সম্পর্ক হয়ে থাকে সেটাকে বুঝানো হয়। যে সম্পর্ককে খুব সহজে সঙ্ঘায়িত করা যায়। যে সম্পর্কে একে অপরের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হয়, যন্তবান হয়।

Polyamorous Relationships

Polyamorous Relationships বলতে একাদিক প্রেমের সম্পর্ককে বুঝানো হয়। একজন ছেলে বা মেয়ে যে একাদিক প্রেমের সম্পর্ক করে থাকে এবং তার সঙ্গীর কাছে সেটা স্বীকার করেনা তাকে Polyamorous Relationships বলে।

Open relationships

একজন আরেকজনের প্রতি প্রেমের সম্পর্ক থাকা সত্ত্বে দুজনেই অন্য কারো সাথে শারিরীক সম্পর্কে জড়ায় এবং এতে তার প্রেমিক/প্রেমিকার সম্মতি থাকে তখন সেটাকে Open Relationships বলে।

Long-Distance Relationships

প্রত্যেকটা প্রেমের সম্পর্কে দুজন কাছাকাছি থাকবে এরকম হয়না। অনেক সম্পর্কে কোন কাজের জন্য বা জরুরী প্রয়োজনে দুজনকে দুই জায়গায় অবস্থান করতে হয়। শারিরীক দুরত্বের পরও দুজন মিলে যে সম্পর্ককে এগিয়ে নিয়ে যায় সেটাকে Long-distance relationships বলে।

Sexual Relationship

কোন প্রেমের সম্পর্ক ছাড়া দুজনের মতেই শারিরীক সম্পর্ক থাকাকে Sexual Relationship বলে।

Friends with Benefits Relationships

এটা Sexual Relationship মতই। তবে এই সম্পর্কে প্রেমের সম্পর্ক না থাকলে বন্ধুত্বের সম্পর্ক থাকে।

Asexual Relationships

এ সম্পর্কে আবেগ, প্রেম, যত্ন সবকিছু থাকে। আরো দশটা প্রেমের সম্পর্কে মত। তবে তারা কখনো শরিরীক সম্পর্কে যায়না।

Condependent Relationships

এই সম্পর্কে একজন আরেকজনের উপর নির্ভশীল থাকে। তারা একে অপরকে বিভিন্নভাবে সহায্য করে।

Independent Relationships

এরকম সম্পর্কে দুজনেই নিজের মত করে জীবন কাটায়। দুজনের নিজস্ব বন্ধু, নিজের চাকরি এবং নিজের সিদ্ধান্ত নিজেই গ্রহণ করে। একজন আরেকজনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকেনা।

Dominating Relationships

Dominating Relationships বলতে দুজনের প্রেমের সম্পর্কের মধ্যে একজনের মতেই সম্পর্ক চলে। সম্পর্কে সমস্ত সিদ্ধান্ত একজন নির্ধারণ করে। আরেকজনের সুবিধা অসুবিধা চিন্তা করেনা। এরকম সম্পর্ককে Dominating Relationships বলে।

Toxic Relationships

Toxic Relationships হচ্ছে এমন একটি সম্পর্ক যে সম্পর্কে দুজন দুজনের প্রতি প্রেম থাকা সত্ত্বেও কিছু মতের অমিলের কারণে একজন একজনের সাথে ঝগড়া করে, রেগে যায়, এমন কি কাথ বলাও বন্ধ হয়ে যায় কিছুদিন। কিন্তু একজন আরেকজনকে ছেড়ে বেশি সময় থাকতেও পারেনা সেটাকে Toxic Relationships বলে।

Temporary Relationships

যে সম্পর্কে কোন প্রতিশ্রুতি নেই। যে সম্পর্ক নিয়ে দুজনেরই কোন ভবিষ্যত পরিকল্পনা থাকেনা। শুধু মাত্র শারিরীক চাহিদা মেটানোর জন্য বা একটা সময় একে অপরের  সাথে সময় কাটানো ভাল লাগার কারনেই যে সম্পর্ক  সৃষ্টি হয়।

Basically Friend Relationships

একজন যুবক যুবতীর মধ্যে বন্ধুত্বের সম্পর্ক। যেখানে কোন শারিরীক সম্পর্কে অস্থিত্ব নেই।

Good on Paper Relationships

বাধ্য হয়ে যে সম্পর্ক করতে হয়। ধরা যাক একজন অপরিচিত যার সাথে আগে আপনার কখনো আলাপ হয়নি এমন কাউকে আপনার পরিবার, আপনার বন্ধু-বান্ধব মনে করে সে অনেক ভদ্র, ভাল চাকরি করে, দয়ালু, যে আপনার সাথে খুব ভাল ব্যবহার করে। কিন্তু একটা সময় আপনি তার প্রতি আকর্ষন হারিয়ে ফেলেন। বলতে গেলে আমাদের সমাজে অসুখি এরেন্জ মেরিজকে Good on Paper Relationships বলা হয়।

Committed Relationship

সাধারণত দুজনের সম্মতিতে একটি কাগজের উপর ভিত্তি করে গড়ে উঠে। যেখানে একজন অন্যজনকে বিশ্বাস করে, ভালবাসে। একজন অন্যজনের কাছে সৎ থাকে, যেখোন বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করে। সাধারণত স্বামী-স্ত্রীর সম্পর্ককে Committed Relationship বলা হয়।

আমরা আমাদের জীবনে বিভিন্নরকম সম্পর্কে জড়ায়। আপনি যখন প্রথম কোন সম্পর্কে জড়িয়ে পড়েন, আপনি বুঝতে পারবেননা ঠিক কোন ধরণের সম্পর্কে আপনি আছেন। কিন্তু কয়েক মাসের মধ্যে আপনি বুঝতে পারবেন কোন সম্পর্কের মধ্য দিয়ে আপনি যাচ্ছেন। সেই সম্পর্ক এমনও হতে পারে যেটি আপনি মনে প্রাণে চান। আবার এমন ও হতে পারে যে সম্পর্ক থেকে বের হতে আপনি চটপট করেন। তারপরও আমরা সম্পর্কে জড়ানো থেকে সরে আসিনা। সম্পর্ক গড়ে, ভাঙ্গে, জোড়া লাগে বা নতুন সম্পর্ক হয়, এভাবেই আমরা আমাদের জীবনের মধুর সম্পর্ককে খুজে পাই।