একটি চুমু কিভাবে আসছে বা কার কাছ থেকে আসছে সেটার উপর ভিত্তি করে তার বিভিন্ন রকম মানে বের করা যায়। একটি চুমু আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কয়েকটি জিনিসের মধ্যে অন্যতম একটি হতে পারে। চুমু হচ্ছে একটি অনুভুতির প্রতীক, যেই অনুভুতি আপনি মুখে বলে ব্যাখ্যা করতে পারবেন না। চুমু শুধুমাত্র একটি বিষয় নয়, এটি একটি শিল্প। চুমু বলতে আমরা যেটা বুঝি সেটির বাইরেও আরো অনেকরকম চুমু আছে, যেগুলো সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই। তাই আজকে আপনাদের সাথে আলোচনা করব এসব চুমু নিয়ে।

Forehead Kiss

কপালে চুমু খাওয়া। Forehead Kiss হচ্ছে কয়েকটি রুমান্টিক চুমুর মধ্যে একটি। এই চুমুর মাধ্যামে আমরা আমাদের সঙ্গীদেরকে বুঝাতে চেষ্ট করি যে, তাদের প্রতি আমাদের কতটা ভালবাসা রয়েছে এবং তাদের প্রতি আমরা কতটা যতœবান। এই চুমুতে যৌনতার কোন ইঙ্গিত থাকেনা। এধরণের চুমু সাধারণত মেয়েদের কপালেই জুটে।

Kiss on the Hand

হাতের তালুর বিপরিত পার্শে যে চুমু করা হয়। এধরণের চুমু আমরা সিনেমায় বেশি দেখে থাকি। এটি শুধু পুরুষের চুমু। মেয়েরা এধরণের চুমু খাইনা। মধ্যপ্রাচ্যে পুরুষ তার পুরুষ সঙ্গীকেও এই চুমু খেয়ে থাকেন। মধ্যপ্রাচ্যে এধরণের চুমুর মাধ্যমে ভ্রাত্বিত্ত প্রকাশ করে।

French Kiss

আমরা সাধারণত চুমু বলতে যেটাকে বুঝি। একজনের ঠোট যখন অন্যজনের ঠোটকে স্পর্শ করে। সম্ভবত চুমুর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং আবেদনময়ী চুমু। এটির স্থান চুমুর তালিকার সবার উপরে।

Single Lip Kiss

সঙ্গীর নিচের ঠোটকে আলতু করে চুষা। এটিও যৌনতাকে ইঙ্গিত করে। সাধারণত যৌনতায় যাওয়ার আগে সঙ্গীকে এই চুমুর মাধ্যমে সংকেত দেওয়া হয়।

Earlobe kiss

Earlobe kiss হচ্ছে সঙ্গীকে কানের লতীতে চুমু খাওয়া। এটিকে কামড় ও বলা যায়। বেশির ভাগ সঙ্গীরা চুমুর বদলে কানে কামড় দিতেই বেশি পছন্দ করে।

Butterfly kiss

চোখের পাতায় চুমু খাওয়া। এটি সঙ্গীর প্রতি তীব্র ভালবাসা এবং যতœবান অনুভব করলে করা হয়।

The Spiderman Kiss

যারা স্পাইডারম্যান সিনামাটা দেখেছেন তারা হয়ত জানবেন। স্পাইডারম্যান ওপর থেকে উড়ে এসে আকাশের দিকে পা দিয়ে মাথা নিচু করে তার প্রেমিকাকে চুমু খেয়েছিল। এটা সাধারণ মানুষের জন্য বিপদজনক হয়ে যায়। তবে আপনি সেটা শুয়ে শুয়েও করতে পারেন।

Cheek Kiss

আমার সবচেয়ে প্রিয় একটা চুমু। ভালবাসা প্রকাশ করার অনন্য একটা প্রতীক। পশ্চিমারা এটি কাউকে স্বাগতম বা বিদায় জানাতে এই চুমু করে থাকে।

Leave a Mark Kiss

চুমুর চিহ্ন বসিয়ে দেওয়া। এরকম চুমু সাধারণত মহিলারা করে থাকেন। তাদের ঠোটে লিপিস্টক থাকায় তারা খুব সহজে চুমুর চিহ্ন বসিয়ে দিতে পারে।

Lizard Kiss

এটি একরকম ফ্রেন্স কিসের মতই। জিব দিয়ে সঙ্গীর মুখের ভিতর আনা নেওয়া করা। এটি অনেকে পছন্দ করেন না। তবে আপনার ভাল লাগলে চেষ্টা করে দেখুন। অবশ্যই আপনার সঙ্গীর সম্মতিতে।

Seductive Kiss 

কারো মন জয় করার জন্য অসাধারণ কাজে আসে। এইধরণের চুমু অপরিচিত কাউকে পটানোর জন্যও করা হয়। এই চুমু খুব সহজেই যে কারো মন জয় করে নিতে পারে। তবে এর বিপরিত ও হওয়ার সম্ভাবনা আছে।

Bite and Nibble Kiss

সঙ্গীর ঘাড়ে, মুখে, ঠোটে বা নাকে কোন একজায়গায় আলতু করে চুমু খাওয়া। এটি দুজনের ভালবাসাকে আরো শক্ত করে তুলে।

Vampire Kiss

সব চুমু মধুর হবে এরকম কথা নেই। কিছু চুমু আছে বেদনার। এটি হল তার একটি। মিলনের সময় প্রচন্ড আবেগে কেউ কেউ সঙ্গীকে ঘাড়ে কামড়ে ধরে। তবে রক্তারক্তি হওয়ার মত নয়। অনেকেই এই চুমু উপভোগ করে।

Bellybutton Kiss

পেটে চুমু খাওয়া। কোন গর্ববতী নারীর পেটে স্বামীর চুমু খাওয়া। এটা অনেক সুন্দর একটা অনুভুতি।

Text Kiss

যারা সঙ্গীকে কাছে না পেয়ে ভালবাসা প্রকাশ করার জন্য মেসেজের মাধ্যমে যে চুমু করে। বেশিরভাগ যুবকরা এই চুমুতে অভ্যস্ত।

Ice Kiss 

মুুখে বরফের টুকরো নিয়ে সঙ্গীকে চুমু করা।

চুমু একটা সাধনার জিনিস। চুমুতে দক্ষ হওয়ার জন্য আপনাকে বেশি বেশি চুমু খেতে হবে আর চুমু প্রকারভেদ নিয়ে সচেতন থাকতে হবে। আর বিজ্ঞানে চুমুকে সাস্থ্যের জন্য উপকারিও বলেছে। তাই বেশি বেশি চুমু খান আর সুস্থ্য থাকুন। তবে অবশ্যই যাকে চুমু খাচ্ছেন তার সম্মতি নিয়েই। নইলে খুব বাজে ঘটনার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে।