ত বন্ধুরা আজকে আপনাদের সামনে নিয়ে এসেছি এমন কিছু গুরুত্বপূর্ণ শব্দ যে শব্দগুলো আমরা প্রতিদিন ব্যবহার করে থাকি এবং প্রতিদিন ব্যবহার করতে হয়। আজ আমরা আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব কিছু টয়লেট সম্পর্কিত শব্দ, যার কিছু শব্দ আমাদের কাছে পরিচিত আবার এমন কিছু শব্দ আছে যেগুলো আমরা আজকেই নতুন শোনব। তাহলে চলুন শুরু করা যাক।

টয়লেটের বিভিন্ন নাম:

 

FLUSH TIOLET:

এই টয়লেটের আরেক নাম হচ্ছে SEAT TIOLET যেখানে চেয়ারের মত করে বসা যায়। এবং এরকম টয়লেটের পিছনে একটি ফ্লাশ থাকে যার মাধ্যমে পানি দিয়ে মল একটি নির্দিষ্ট নলের ভেতর দিয়ে অন্য জায়গায় চলে যায়।

SQUAT TIOLET:

এধরণের টয়লেট গ্রামে বেশি দেখা যায়। এগুলোকে FLAT TIOLET ও বলা হয়।

LAVATORY:

এটি একধরণের টয়লেট। যেগুলো আমরা এয়ারপোর্টে এবং বিমানে দেখে থাকি।

LOO:

এটি একটি স্ল্যাং। এই শব্দটিও টয়লেটের পরিবর্তে ব্যবহার করা হয়।

KHAZI/LATRINES:

এগুলো সেনাবাহিনীর ক্যাম্পে দেখা যায়। যেখানে তারা একটি নির্দিষ্ট জায়গায় একসাথে কয়েকটা অস্থায়ী টয়লেট নির্মাণ করে।

THRONE ROOM:

এই শব্দটা রাজকীয়। খুব কম লোক এই শব্দটা ব্যবহার করে। যারা খুব বড়লোক তারা টয়লেট না বলে THRONE ROOM:বলে থাকে।

CRAPPER:

এই শব্দটা অনেক মজার। কারণ এই শব্দটা একজন ব্যক্তির নাম যিনি টয়লেট তৈরি করেছিলেন। যার পুরু নাম Thomas Crapper ।

WC:

এই শব্দটা আসছে Water Closet থেকে। বিশেষ করে ইউরুপের লোকজন পাবলিক টয়টেকে WC বলত। অনেকেই এই শব্দের মানে বুঝতে পারেনা। তারপরও জেনে রাখা ভাল।

SHITHOUSE:

Shit মানে আমরা সবাই জানি। SHITHOUSE আর মানে বুঝাই যায় টয়লেট।

NETTY:

এই শব্দটাও টয়লেটের পরিবর্তে ব্যবহার করা হয়।

 

এতক্ষন আমরা জানলাম টয়লেটের বিভিন্ন নাম। এখন আমরা জানব টয়লেটে যাওয়ার প্রয়োজনে কি কি ব্যাক্য ব্যবহার করতে হবে। তহলে চলুন জেনে আসি।

Where is the restroom?

যদি আপনি কোন রেস্টুরেন্ট বা কোন হোটেলে বা কোন পাবলিব প্লেসে থাকেন এবং আপনি জানেন না টয়লেট কোথায়। তাহলে আপনি বলবেন; Excuse me, could you say where is the restroom?

 

Excuse me, I need to powder my nose.

এই বাক্যটা মেয়েদের জন্যই। যদি আপনি কোন মিটিংয়ে বা কোন আড্ডায় দেওয়া অবস্থায় আপনার টয়লেটে যাওয়া প্রয়োজন হয়, তাহলে আপনি Excuse me, I need to powder my nose. বলতে পারেন। এখানে powder my nose মানে টয়লেটে যাওয়ার কথা বুঝানো হয়েছে। ঢ়ড়ফিবৎ সু হড়ংব এর আক্ষরিক অর্থ হচ্ছে মুখে বা নাকে সামান্য পাওডার লাগালোকে বুঝায়।

I have to go tinkle.

এই বক্যটা সাধারনত বৃদ্ধ মহিলারা ব্যবহার করে যখন তাদের টয়লেটে যেতে হয়।

My bladder is bursting.

যখন আপনার টয়লেটে যাওয়া খুব জরুরী হয়ে পড়ে। যখন আর নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে যায়, মনে হয় যেন এই বুঝি হয়ে গেল শেষ। তখন আপনি এই বাক্য ব্যবহার করতে পারেন।

Take a leak.

যখন আপনি আপনার কোন বন্ধুদের সাথে আড্ডা দেন, সেই সময় আপনার টয়লেটে যাওয়া প্রয়োজন হয়। তখন আপনি বলতে পারেন; Hey, I have to take leak.

ত বন্ধুরা কেমন লাগল আজকের আলোচনা? অবশ্যই অনেক ভাল? নিশ্চয় আপনাদের সতুন কিছু শিখতে সহার্য করেছি। আপনি যদি মনে করেন এই আলোচনার মাধ্যমে নতুন অনেক কিছু শিখতে পেরেছেন, তাহলে আপনিও আপনার পরিচিত সবাইকে শেয়ার করে দেন। যেন তারাও এই আলোচনার মাধ্যমে নতুন কিছু শিখতে পারে। ধন্যবাদ।