হয়ত আপনারা শিরোনামটা পড়ে একটু বিভ্রান্ত হচ্ছেন এটা ভেবে যে, ইংরেজিতে এমন কি শব্দ আছে যে গুলো মা-বাবার পছন্দ না। উল্টা উনারই আমাদের ইংরেজি শব্দ শিখানোর জন্য কত কিছুইনা করে যাচ্ছেন। তাহলে চলুন আজকে জেনে আসি এমন কিছু শব্দ যে শব্দগুলো মা-বাবা তাদের সন্তানদের মুখে শোনতে চান না। এই শব্দগুলো এমন কোন আপত্তিকর শব্দ নয় তবে লৌকিকতাবর্জিত। মানে এই শব্দগুলো মানুষ যেখানে সেখানে ব্যবহার করা থেকে বিরত থাকতে চেষ্টা করে। সাধারণত শব্দগুলো বন্ধুদের সামনে ব্যবহার করা যায়। তাহলে চলুন দেখে আসি আজকের লেসন।

১. CREEPY: যার ব্যবহার আপনার অস্বাভাবিক মনে হয়। বা যার আচার-আচরণ আপনার অপছন্দ, তাকে আপনি CREEPY বলে সম্মোধন করতে পারেন।

২. DUMB: যার আচরণ একটু পৌরানিক বা রসকসহীন লোক।

৩. CLOWN: বোকা।

৪. WEIRD: বিরক্তকর লোক।

৫. TEACHER’S PET: ক্লাসের ভাল ছাত্র এবং শিক্ষকের প্রিয় হওয়াতে ক্লাসের অন্য ছাত্ররা ভ্যাঙ্গানেরা জন্য এই শব্দটা ব্যবাহার করে।

৬. NERD: যে দেখতে শোনতে ভাল কিন্তু তার ব্যবহার খারাপ।

৭. BIMBO: হাবাগোবা মহিলাদের উদ্দেশ্যে এই শব্দ ব্যবহার করা হয়।

৮. JOCK: যার খেলাধুলাতে আগ্রহ নেই।

৯. GINGER: Ginger এর আক্ষরিক অর্থ হচ্ছে আধা। তবে এটা লাল চুল ওয়ালা মানুষের ক্ষেত্রেও ব্যাবহার করা হয়।

১০. CHEESY: কৌতুকপূর্ণ লোক।

আরো কিছু স্ল্যাং বা অপভাষা জানার জন্য এখানে ক্লিক করুন।

 

উপরের সব শব্দ ব্যবহার করা হয় কাউকে ছোট করার উদ্দেশ্যে বা অপমান করার উদ্দেশ্যে। ত বন্ধুরা আমরা এই শব্দগুলো আমাদের বন্ধুদের সাথেও ব্যবহার না করার চেষ্টা করব। দেখা যাবে আমাদের এমন বন্ধুও আছে যারা এই শব্দগুলো পছন্দ করেনা। ফলে বন্ধুত্বটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ত আজকে এই পর্যন্তই। ভাল থাকবেন। ধন্যবাদ।