আমরা এমন একটি পৃথিবীতে বসবাস করি যেখানে প্রকৃতির নিয়মে সাধারণত দুই ধরণের লিঙ্গের অস্তিত্ব রয়েছে, পুরুষ লিঙ্গ বা পুরুষ, স্ত্রী লিঙ্গ বা মহিলা। আরো একটু গভীরে গেলে তৃতীয় লিঙ্গ বা হিজড়া। কিন্তু এর বাইরেও আরো অনেক লিঙ্গের অস্তিত্ব আছে যেসব লিঙ্গ এই পুরুষ এবং স্ত্রী লিঙ্গ থেকেই সৃষ্ট। ত চলুন আমাদের জানার বাইরেও আরো যেসব লিঙ্গ রয়েছে সেসব লিঙ্গদের ইংরেজীতে কি বলে সেটা জেনে নিই।

 

HETEROSEXUAL:
HETEROSEXUAL বলতে যারা স্বাভাবিক তাদের বুঝানো হয়। যারা তাদের বিপরিত লিঙ্গের প্রতি আকর্ষিত হয়। মানে একটি ছেলে একটি মেয়ের প্রতি বা একটি মেয়ে একটি ছেলের প্রতি আকর্ষিত হয় তাদেরকে HETEROSEXUAL বলে।

HOMOSEXUAL:
HOMOSEXUAL বলতে সমকামি বুূঝায়। যারা তাদের একি লিঙ্গের প্রতি আকর্ষিত হয়। মানে একটি ছেলে যখন আরেকটি ছেলের প্রতি আকর্ষিত হয় বা একটি মেয়ে যখন আরেকটি মেয়ের প্রতি আকর্ষিত হয় তখন তাদের HOMOSEXUAL বা HOMO বলে।

LESBIAN:
LESBIAN বলতে মেয়ে সমকামি বুঝায়। মানে যখন একজন মেয়ে আরেকজন মেয়ের প্রতি আকর্ষিত হয় তখন তাকে বলে। শব্দটা শুধু মাত্র মেয়েদের বেলায় ব্যবহার করা হয়।

GAY:
GAY বলতে ছেলে সমকামি বুঝায়। যখন একটি ছেলে আকেটি ছেলের প্রতি আকর্ষিত হয় তখন তাদের GAY বলা হয়। শব্দটা শুধু মাত্র ছেলেদের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

BISEXUAL:
BISEXUAL বলতে যারা উভয় লিঙ্গের প্রতি আকর্ষিত হয়। মানে যারা একিসাথে ছেলে এবং মেয়ে উভয়ের প্রতি আকর্ষণ অনুভব করে তাদের BISEXUAL বলে।

TRANSSEXUAL:
TRANSSEXUAL বলতে যারা নিজের লিঙ্গ পরিবর্তন করে। মানে একজন পুরুষ যে পুরুষের সব অঙ্গ নিয়ে জন্ম গ্রহণ করে অপারেশনের মাধ্যমে তার পুরুষের অঙ্গ সরিয়ে মেয়েদের অঙ্গে পরিবর্তন করে বা একজন মেয়ে যে মেয়ের অঙ্গ সরিয়ে পুরুষের অঙ্গে পরিবর্তন করে।

TRANSGENDER:

TRANSGENDER বলতে বিপরিত লিঙ্গের মত আচরণ করাকে বুঝায়। বলতে গেলে একজন পুরুষ যার দেহের সব অঙ্গ পুরুষের অথচ তার আচরণ মেয়েদের মত বা একজন মেয়ে যার আচরণ ছেলেদের মত হয় তাদেরকে TRANSGENDER বলে।

PANSEXUAL:
PANSEXUAL যখন কেউ উভয়লিঙ্গের প্রতি আকর্ষিত হয়। যার কোন লিঙ্গ বাচায় থাকেনা। সে যেকোন লিঙ্গের প্রতি আকর্ষিত হতে পারে।

GREY SEXUAL:
যে খুব কম যৌনতা অনুভব করে। যে তার চারপাশের পরিবেশ বুঝে হয়ত সমান্য অনুভুত হয়।

ASEXUAL:
যে কখনো যৌনতা অনুভব করেনা। তবে তার কাছে প্রেম ভালবাসা থাকে। সে তার বিপরীত লিঙ্গের সাথে প্রেমের সম্পর্কে জড়ায় তবে যৌন সম্পর্ক ছাড়া।

আমরা সাধারণত আমাদের সাথে যায় বা আমরা যে লিঙ্গের সাথে পরিচিত তাদের সাথে স্বাভাবিক ব্যবহর করে থাকি। কিন্তু তার ব্যতিক্রম দেখলে তার সাথে অস্বাভাবিক ব্যবহার করি। আমরা সবাই সৃষ্টিকর্তার সৃষ্টি। কাকে কিভাবে উনি দুনিয়াতে পাঠিয়েছেন সেটা উনার চাইতে ভাল কেউ বলতে পারবেন না। তাই আসুন আমরা সৃষ্টিকর্তার প্রত্যেক সৃষ্টিকে ভালবাসতে না পারলেও অনÍত ঘৃণা না করি।