English Words about Corona-virus

English Words about Corona-virus| করোনা ভাইরাস সম্পর্কিত ইংরেজি শব্দ

Posted on

ত বন্ধুরা আজকে আমরা কথা বলব বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় করোনা ভাইরাস নিয়ে। আমরা সবাই জানি করোনা ভাইরাস প্রথমে চাইনা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এমনকি আমাদের বাংলাদেশেও কয়েকজনকে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে সনাক্ত করা হয়েছে।

করোনা ভাইরাস নিয়ে আমরা আমাদের চারপাশে বা সংবাদপত্রে বিভিন্ন নতুন শব্দ এবং বাক্যের সাথে পরিচিত হয়েছি। ত আজকে আমরা আলোচনা করব সেসব শব্দ বা বাক্য নিয়ে।

তাহলে চলুন আমরা আমরা জেনে নিই সেই সব শব্দ যেগুলো আপনি হয়ত আগে শোনেননি।

Epidemic: মহামারী

মহামারী বলতে কোন একটি নির্দিষ্ট বিষয় দ্বারা একটি দেশের অনেক মানুষ আক্রান্ত হয়। যেরকম করোনা ভাইরাসে হয়েছে। এই অবস্তাকে Epidemic বলে।

Pandemic: মহামারী

Epidemic এবং Pandemic এর অর্থ একি হলেও এই দুই শব্দের মধ্যে পার্থক্য রয়েছে। যখন কোন রোগ একটি দেশ বা একটি এরিয়াতে ছড়িয়ে পড়ে তখন সেটিকে বলে Epidemic. কিন্ত সেই রোগ যখন দেশের বাইরে গিয়ে সারা পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে তখন এটিকে Pandemic বলে।

 Contagious: সংক্রামক

যেটি খুব দ্রুতে ছড়িয়ে পড়ে। একজনের কাছ থেকে অন্য জনের কাছে চলে যায় এমন ভাইরাসকে contagious virus বলে।

Make Shift: অস্থায়ী সামাধান

অস্থায়ী সামাধান বলতে, প্রয়োজনের তাগিদে খুব দ্রুত সামাধানের উপায় বের করা, যেটি স্থায়ী নয়।  যেমন চাইনা শুধুমাত্র করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ১০ দিনে একটি অস্থায়ী হাসপাতাল তৈরি করেছে। এটাকেই বলে Make Shift.

Incubation Period: সহনশীল তাপমাত্রায় রাখা

করোনা ভাইরাসের ক্ষতি হয় এমন বা মানুষ সহ্য করতে পারে এমন একটা তাপমাত্রায় রোগীকে রাখাকে Incubation Period বলে।

Vaccine: টিকা

এটি সবার পরিচিত একটি শব্দ। vaccine বলতে আমরা টিকা বুঝি যেটি কোন ভাইরাসকে প্রতিহত করার জন্য মানুষের শরীরে প্রয়োগ করা হয়।

Diagnosis: রোগ সনাক্তকরন

কারো শরীরে কোন রোগের লক্ষন দেখা দিলে যখন ডাক্তার তার অবস্তা দেখে বা পরীক্ষা নিরিক্ষা করে রোগ সনাক্ত করে তখন সেটাকে Diagnosis বলে।

Cough: কাশি

আমরা সবাই জানি কাশি কি।

Sneeze: হাঁচি দেওয়া

ত হাঁচি বলতেও কি বুঝায় আমরা জানি। যেহেতু করোনা ভাইরাস কাশি এবং হাঁচি এর মাধ্যমে ছড়ায় তাই এই দুইটি শব্দ যোগ করেছি।

Fever: জ্বর

Symptoms: রোগের লক্ষন

Symptoms বলতে রোগের লক্ষন বুঝায়। যেমন কাশি, শর্দি, জ্বর। এগুলো করোনা ভাইরাসের Symptoms.

Isolate: রোগীকে আলাদা করে রাখা

Isolate বলতে যদি কারো রোগ সনাক্ত করা যায় তখন তাকে সবার কাছ থেকে আলাদা করে রাখাকে বুঝায়।

Self-Isolation: নিজেকে নিজে আলাদা করে রাখা

সাধারনত Isolate করা হয় কোন হাসপাতালে কিন্ত Self-Isolation হচ্ছে নিজেকে নিজে অন্য লোকের কাছ থেকে দূরে রাখা। সেটা নিজের ঘরেও হতে পারে। Self-Isolation এ ডাক্তাররা প্রত্যক্ষভাবে দেখা শোন করতে পারেনা।

Quarantine: আলাদা করা

Quarantine আর Isolate এর অর্থ প্রায় একি হলেও এই দুই শব্দের মধ্যে পার্থক্য আছে। Isolate মানে হচ্ছে রোগীকে আলাদা করে রাখা। আর Quarantine মানে হচ্ছে যার এখনো রোগ সনাক্ত করা যায়নি বা যাকে রোগ সনাক্ত করার জন্য আলাদা করে রাখা হয়।

Panic Buying: একসাথে বেশি পরিমানে পণ্য কিনে রাখা

ধরুন ভাইরাসের কারণে মানুষ বাসা থেকে বের হতে চাইবেনা। তখন তারা একমাসের জন্য যা যা  প্রয়োজন তা তা কিনে রাখে। কেউ কেউ আবার দাম বেড়ে যাওয়ার আশঙ্কাতেও কিনে রাখে। ত এটাকেই Panic Buying বলে।

ত বন্ধুরা আজকে এতটুকুই। আমরা এতক্ষন করোনা ভাইরাস নিয়ে আলোচিত শব্দগুলো নিয়ে আলোচনা করলাম। আশা করি করোনা ভাইরাস সম্পর্কিত শব্দ নিয়ে আপনাদের যত দ্বিধা ছিল এখন সেটা আর নেই।

আর শেষ করার আগে সবাইকে একটা কথা বলতে চাই, আপনারা সুস্থ্য থাকুন, ভাল থাকুন। ‍খুব প্রয়োজন না হলে বাসার বাইরে বের হবেন না। আর যদি বের হতেও হয় বাসায় ফিরে অবশ্যই আপনার হাত মুখ ভাল করে সাবান দিয়ে ধুয়ে ফেলবেন।

আজ এতটুকুই। সবাইকে ধন্যবাদ।