বাংলাদেশ ষড় ঋতুর দেশ। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত এই ছয় ঋতু মিলেই বাংলাদেশের ভৌগোলিক আবহাওয়া গঠিত। এই প্রত্যেকটি ঋতুতেই আমাদের মনে নতুন অনুভুতির সৃষ্টি হয়। আমরা যারা বাঙ্গালী, আমরা সবাই আমাদের এই ছয় ঋতুর নাম জানি। কিন্তু অনেকেই এই ছয় ঋতুর ইংরেজি নাম আমরা জানিনা। আজ আমরা জানার চেষ্টা করব বাংলা ছয় ঋতুর ইংরেজি নাম।

বাংলা বাক্য থেকে ইংরেজি বাক্য গঠনের সহজ ১৭ উপায়

Bangla Six Season’s English Names

গ্রীষ্মকাল – SUMMER: গ্রীষ্মকালকে ইংরেজিতে SUMMER বলে। গ্রীষ্মকাল সাধারণত ঋতুর শুরুতেই আশে। বৈশাখ এবং জৈষ্ঠ মাস মিলে গ্রীষ্মকাল আসে। গ্রীষ্মকালে আবহাওয়ার তাপমাত্রা অনেক বেশি থাকে।

বর্ষাকাল – RAINY-SEASON: বর্ষাকালকে ইংরেজিতে RAINY-SEASON বলে। গ্রীষ্মকালের পরেই আসে বর্ষাকাল। আষাঢ় এবং শ্রাবণ মিলে বর্ষাকাল। বর্ষাকালে প্রচুর বৃষ্টি হয়। মাঠ ঘাট পানিতে ভরে যায়।

শরৎকাল – AUTUMN: শরৎকালকে ইংরেজিতে AUTUMN বলে। ভাদ্র এবং আশ্বিন মাস মিলেই শরৎকাল। শরৎকালেও হালকা হালকা বৃষ্টি হয়। আকাশ মেঘলা থাকে।

হেমন্তকাল – LATE-AUTUMN: হেমন্তকালের ইংরেজি হচ্ছে LATE-AUTUMN. কার্তিক এবং অগ্রাহায়ণ মিলে হেমন্তকাল। হেমন্তকালে কৃষকদের ধান পাকে। এই ঋতুতে বাংলার সবচেয়ে জনপ্রিয় উৎসব নবান্ন অনুষ্ঠিত হয়।

শীতকাল – WINTER: শীতকালকে ইংরেজিতে WINTER বলে। পৌষ এবং মাঘ মিলে শীতকাল। শীতকাল আমার খুব প্রিয় ঋতু। এই ঋতুতে প্রচুর শাখ সবজি পাওয়া যায়। শীতকালে আবহওয়ার তাপমাত্রা অনেক কম থাকে।

বসন্তকাল – SPRING: বসন্তকালকে ইংরেজিতে SPRING বলে। ফাল্গুন এবং চৈত্র মাস মিলে বসন্তকাল। বসন্তঋতু হচ্ছে সব ঋতুর চেয়ে প্রিয় ঋতু। এই ঋতুতে গাছে গাছে ফুল ফোটে। আবহওয়া তাপমাত্র থাকে সহনশীল। খুব গরম নয়, খুব ঠান্ডাও নয় এমনকি বৃষ্টিও হয়না। যেটা আমরা নাতিশীতোষ্ণ বলে থাকি।

বাংলা ছয় ঋতু নিয়ে ৫টি PHRASE

এক মাঘে শীত যায়না।

ONE SHALLOW DOES NOT MAKE A SUMMER.

কারো পৌষ মাস, কারো সর্বনাশ।

WHAT IS SPORT TO THE CAT IS DEATH TO THE RAT.

ঝড়ের সময় সবাই ধার্মিক।

ALL CRIMINALS TURN PREACHER WHEN UNDER THE GALLOWS.

বারো মানে তেরো পার্বণ।

A SUPERABUNDANCE OF OCCASIONS FOR CELEBRATIONS.

মেঘ থাকলেই বর্ষাকাল বলা যায়না।

One shower does not make a summer.

ত বন্ধুরা আজ আমরা জানলাম বাংলার ছয় ঋতু ইংরেজি নাম। বা Bangla six season’s English names. এরকম ইংরেজির কোন বিষয় নিয়ে যদি আপনাদের জানতে ইচ্ছা করে তাহলে কমেন্ট করে জানান। ধন্যবাদ।