seven easy ways to learn englsih

ইংরেজি শিখার ৭টি সহজ উপায়

Posted on

যখনি আমরা কাউকে দ্রুত ইংরেজিতে কথা বলতে দেখি, তার প্রতি আমদের একধরণের সম্মান বা গ্রহণযোগ্যতা আপনা আপনিই চলে আসে। আমরা ভাবি নিশ্চয় লোকটা অনেক শিক্ষিত বা লেখা পড়া জানা লোক। প্রথমেই একটা বিষয় আমি আপনাকে পরিস্কার করে দিতে চাই। একজন মানুষের দ্রুত ইংরেজী বলার জন্য তার শিক্ষিত বা বেশি লেখাপড়া জানা লোক হওয়া লাগেনা। লাগে চর্চা। দ্রুত ইংরেজি বলা লোককে আপনি হয়ত প্রথমবার শোনছেন।

কিন্তু এমন নয়, যে লোকটি প্রথমবার ইংরেজি বলছে। আমরা হয়ত অনেকেই দেখেছি বাংলাদেশ ক্রিকেট দলের অনেকেই প্রথম প্রথম ইংরেজি বলতে পারেনা। কিন্তু তার আস্তে আস্তে চর্চার মাধ্যমে ইংরেজি দ্রুত বলতে শিখে যায়। আপনি আর উনাদের মধ্যে কোন পার্থক্য নেই (ইংরেজি বলার দক্ষতায়)। শুধু মাত্র তারা বলার সুযোগ পায় এবং বিভিন্ন মিডিয়ায় ইংরেজিতে কথা বলার মাধ্যমে তারা ইংরেজি দ্রুত বলতে শিখে যায়। কিন্তু আপনার সেরকম কোন সুযোগ নেয় যেখানে আপনি ইংরেজি বলতে পারেন।

মাঝেমধ্যে কোন চাকরির ইন্টারভিউ বা ইউনিভার্সিটির কোন পেজেন্টেশন দেওয়ার সময় হয়ত সুযোগ হয়। এরকম কদাচিৎ ইংরেজি বলার মাধ্যমে আপনার ইংরেজি বলা কখনো দ্রুত হবেনা। ত আজকে আমি আপনাদের এমন কিছু উপায় নিয়ে এসেছি যেগুলো আপনাকে দ্রুত ইংরেজি বলতে সাহায্য করবে। তাহলে চলুন দেখে আসি সহজে ইংরেজি শিখার উপায় গুলো দেখে আসি।

ইংরেজিতে ভালবাসার সম্পর্কে কিভাবে সঙ্গায়ীত করা হয় সেটা জনাতে এই লিংকে কিল্ক করুন।

আপনার মোবাইল এবং কম্পিউটারের ভাষা ইংরেজিতে করুন

আমারা অনেকেই আমাদের মোবাইল এবং কম্পিউটারের ভাষা বাংলায় করে রাখি এতে করে আমাদের ইংরেজি শব্দ শিখার সুযোগটা নষ্ট হয়ে যায়। মোবাইল বা কম্পিউটারের ভাষা ইংরেজিতে করলে আমরা সেগুলো অপারেট করার সময় অনেক নতুন শব্দ শিখতে পারি।

প্রতিদিন ইংরেজি পত্রিকা এবং খবর দেখুন

একজন সচেতন মানুষ হিসেবে আমাদের চারদিকে কি হচ্ছে বা ঘটে যাচ্ছে সেটার খবর রাখা আমাদের দায়িত্ব। আমরা হয়ত অনেকেই সেই খবর রাখি। তবে এখন থেকে সেই খবর আমরা ইংরেজিতে পড়ব বা দেখব। ইংরেজিতে খবর দেখার জন্য ঈঘঘ, ইইঈ, অখতঅতওজঅ, এসব টিভি চ্যানেলগুলো দেখতে পারেন। এগুলো আপনার ইংরেজি শিক্ষাকে সাহায্য করবে।

ইংরেজি গান শোনোন

আমারা সকলেই গান শোনা পছন্দ করি। এবং সেটা যদি ইংরেজি গান হয় তাহলে আমাদের বিনোদনও হল আর ইংরেজি শিখাটাও হল। তবে ইংরেজি গানের শব্দ গুলো বুঝতে একটু সমস্যা হয়ে যায়, সহজে কেউ ইংরেজি গানের কথা বা লিরিক্স বুঝতে পারেনা। সেটার জন্য আপনি যে গান শোনছেন সেটার লিরিক্স গুগলে খুজে নিন। এবং সেই লিরিক্স কোন খাতায় লিখে গান শোনতে শোনতে লিরিক্সগুলো পড়তে থাকুন। দেখবেন আপনার ইংরেজি ভোকাবুলারি অনেক শক্তিশালী হয়ে যাবে।

ইংরেজি বই পড়ুন

প্রতিদিন আধঘন্টা করে ইংরেজি বই পড়ার অভ্যাস করুন এবং পড়ার সময় আপনার যেসব শব্দগুলো কঠিন লাগে বা যেসব শব্দের মানে আপনার জানা নেই সেসব শব্দগুলোর নিচে দাগ দিয়ে রাখুন। তাহলে সেই শব্দটি আপনার মনে থাকবে।

ইংরেজি সিনামা দেখুন

আমারা প্রত্যেকেই সিনামা দেখতে ভালবাসি। আমরা ইংরেজি শব্দ বুঝিনা বলে ইংরেজি সিনামার প্রতি আমাদের অনেকের আগ্রহ কম। কিন্তু আমরা যখন ইংরেজি শিখার মাঠে নেমেছি তাহলে যেকোন উপায়ে আমাদের ইংরেজি শিখতে হবেই। ইংরেজি সিনামার মাধ্যমে ইংরেজি শিখার সহজ উপায় হচ্ছে সাবটাইটেলসহ সিনামা দেখা। ইন্টারনেটে প্রত্যেক ইংরেজি সিনামার সাবটাইটেল রয়েছে। দেখার আগে সেই সাবটাইটেল ডাউলোড করে সাবটাইটেলসহ ইংরেজি সিনামা দেখলে সহজে ইংরেজি আয়ত্তে এসে যাবে।

দৈনিক কর্মকান্ডগুলো ইংরেজিতে একটা ডাইরিতে লিখুন

প্রতিদিনে অন্তত ৫ মিনিট আমাদের সাথে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা আমরা একটা ডায়রিতে লিখে রাখতে পারি। এতে আমাদের ইংরেজি সম্পর্কে আরো গভীর জ্ঞান অর্জন করতে পারব।

ইংরেজিতে কথা বলার একজন সঙ্গী তৈরি করুন

যার সাথে আপনার প্রতিদিন কথা এমন একজন মানুষকে পছন্দ করুন। এবং তার সাথে বাংলায় কথা না বলে ইংরেজিতে কথা বলতে শুরু করুন। প্রথম প্রথম অবশ্যই ভুল হবে। কিন্তু আস্তে আস্তে দেখবেন আপনার ইংরেজি বলার গতি অনেক বেড়ে গেছে।

সামাজিক যোগযোগ মাধ্যমে ব্যবহৃত শব্দের মানে জানতে কিল্ক করুন এখানে 

ইংরেজি এমন কেনা রকেট সায়ন্স নয় যে শিখতে বছরের পর বছর লেগে যাবে। ইংরেজিও আমাদের বাংলা ভাষার মত একটা ভাষা। সেই ভাষা আমরা ছোটবেলা থেকে বলে আসছিনা বলেই বা আমাদের চর্চা নেই বলে আমরা ইংরেজি বলাতে এত পিছিয়ে আছি। আমরা জানি আমাদের অনেক আত্মীয় স্বজন আছে যারা দেশের বাইরে বিভিন্ন দেশে গিয়ে সেই দেশের ভাষায় কথা বলতে পারে। কারণ তারা সেই ভাষায় কথা বলে আসছে বলেই সেই ভাষায় কথা বলতে পারে। ত আমরাও যদি ইংরেঝি ভাষা নিয়ে চর্চা করি ইংরেজি শিখতে আমাদের বেশি সময় লাগবেনা।